ত্বকের পরিচর্যায় ও উজ্জ্বলতা বৃদ্ধিতে মধুর অসাধারণ ব্যবহার

রূপ চর্চায় মধুর ব্যবহার : মধুময় রূপ প্রত্যেকেই চাই । আর সেই রূপের জন্যও দরকার মধু । বহুদিন ধরে রূপ চর্চায়  যে সকল প্রাকৃতিক উপাদান ব্যবহার হয়ে আসছে তার মধ্যে মধু অন্যতম ।  ‍যুগ যুগ ধরে  প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে মধু ব্যবহার হয়ে আসছে । মধু নিয়মিত ব্যবহার করলে ত্বকের নানা সমস্যা থেকেও খুব সহজেই রেহাই পাওয়া যায় । মধুর  সাহায্যে ত্বক পরিচর্যার উপায়…

  • মধু একটি কার্যকর প্রাকৃতিক ময়েশ্চারাইজার । শুষ্ক ত্বক নরম ও মসৃণ করতে হলে মধু লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ।এতে করে ত্বক অসাধারন নরম ও মসৃণ হবে।
  • প্রাকৃতিক ক্লিনজার হিসেবে মধুর ব্যবহার অসাধারন ।মধু ত্বকের ভেতর থেকে ময়লা ও মরা কোষ দুর করে ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে।এক চা চামচ উপটান ও এক চামচ মধু এক সাথে পেষ্ঠ করে ‍মুখে লাগিয়ে কিছুক্ষন পর ম্যাসাজ করে ধুয়ে ফেলুন । এতে করে ত্বক হবে দাগহীন ও সুন্দর।
  • ব্রন ও রোদে পোড়া দাগ দুর করতে মধুর কার্যকারিতা অপরিসীম । আমন্ড অয়েল, গুঁড়া দুধ, লেবুর রস এবং মধু পরিমানমত মিশিয়ে পেষ্ট তৈরি করে ১৫ মিনিট মুখে রেখে ধয়ে ফেলুন ।
  • চুল সিল্কি করতে শ্যাম্পু করার পর কন্ডিশনারের সঙ্গে এক চামচ মধু ও চিনি মিশিয়ে চুলের নিচের অংশে ভালভাবে লাগিয়ে ৫ মিনিট পর ধুয়ে ফেলুন । এতে করে চুল হবে নরম ও মসৃণ।
  • ঠোটের কালচে দাগ দুর করতে রাতে ঘুমানোর আগে এক চা চামচ মধু এবং আমন্ড অয়েল মিশিয়ি ঠোটে লাগিয়ে রেখে দিন ।

  • একসঙ্গে টক দই, ২ চামচ মধু ও ৩ চামচ অলিভ অয়েল মিশিয়ে ৩০ মিনিট চুলে লাগিয়ে রাখুন এর পর ভালভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন, এতে চুলের রুখ্যভাব দুর হয়ে ময়েশ্চার এবং হেয়ার ফলিকল উজ্জীবিত করে চুল বৃদ্ধি করে ।
  • কম বেশি সবারই মুখে ব্রনের সমস্যা দেখা দেয়। এই ব্রনের কারনে মুখের দাগ ও গর্ত করে মুখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আর এই সমস্যা হতে মুক্তি পেতে আমরা মধু ব্যবহার করতে পারি।
  • এক চা চামচের অলিভ অয়েল সাথে এক চা চামচ মধু মিশিয়ে মুখে ঘুরিয়ে ‍ঘুরিয়ে মেসাজ করে ২০ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন, এর ফলে মুখের দাগ কমিয়ে মসৃন করে তারুন্য ধরে রাখে ।

মুখের মরা চামড়া দুর করতে সামান্য লেবুর রসের সাথে চিনি ও এক চা চামচ মধু ‍মিশিয়ে ব্যবহার করতে পারেন ।

  • রোদে পোড়া ভাব দুর করতে এক চা মধুর সাথে দুই চা চামচ চিনি ও দুই চা চামচ বেসন সামান্য পানির সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে তা ২০ মিনিট ‍মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলুন তারপর ভাল করে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । এতে রোদে পোড়া ভাব চলে যাবে এবং মুখ পরিস্কার হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: