প্রচন্ড গরমে অস্থির হয়ে পড়েছেন কিন্তু বাড়িতে এসি নেই, কি করবেন?

এই প্রচন্ড গরমে প্রায় সবাই অস্থির হয়ে পড়ছে। বাড়িতে গরম, রাস্তায় গরম এমনকি কর্মক্ষেত্রেও প্রচন্ড গরম। তীব্র গরমে ঠিকমতো ঘুম হয় না অনেকেরই বিশেষ করে বাচ্চাদের কষ্ট বেশি হয়। অনেকের বাড়িতেই এসি নেই, কারণ সবার এসি কেনার সামর্থ্যও নেই। আবার অনেকের ঘরেই খুব বেশি বাতাস চলাচল করতে পারেনা, ফলে ঘর ঠান্ডা হয়না সবসময় গরম থাকে। অনেকেরই ঘর আবার ছাদের ঠিক নীচে হয় ফলে অনেক বেশি গরম লাগে, দিনের শেষে আগুনের মতো উত্তপ্ত হয়ে থাকে ঘরটা। কি করবেন তাহলে এই অসহ্য গরম থেকে মুক্তি পেতে। জেনে নিন এসি ছাড়াই মাত্র ৫ মিনিটে নরমাল টেবিল ফ্যান দিয়েই ঘরকে শীতল করার একটি জাদুকরী কৌশল।

 

ঘরে নিশ্চয়ই টেবিল ফ্যান আছে? যদি না থাকে তাহলে শীঘ্রই কিনে ফেলুন কারণ এই টেবিল ফ্যানই আপনাকে দিতে পারে এসির আরাম। আর ঘরে অবশ্যই ফ্রিজও আছে কেননা এটিও হবে আপনার  বিপদের বন্ধু।

সরঞ্জামাদি :

> একটি টেবিল ফ্যান

> বড় এক বাটি বরফ

ঘর শীতল করার কৌশল :

> প্রথমে ঘরের জানালাগুলো খুলে দিন।

> এবার টেবিল ফ্যানের পেছন অংশটা জানালার দিকে দিয়ে ফ্যানটা ছেড়ে দিন। এমনভাবে দিন যাতে ফ্যানটা জানালার খোলা অংশের ঠিক সামনেই ঘুরতে থাকে। কারণ এই ফ্যানই বাইরের ঠান্ডা বাতাসকে ঘরে টেনে নিয়ে আসবে।

> তারপর একটি বড় বাটি ভর্তি বরফ ঠিক টেবিল ফ্যানের সামনেই রাখুন। এমনভাবে রাখুন যেন ফ্যানের বাতাস এই বরফের গায়েও লাগে।

> এবার কিছুক্ষণ পরই দেখতে পাবেন ম্যাজিক। আপনার ঘর থেকে অল্প কিছুক্ষণের মধ্যেই এক্কেবারে উধাও হয়ে যাবে গরম এবং ঘর হয়ে উঠবে দারুণ শীতল ও আরামদায়ক। বরফ যতক্ষণ থাকবে, শীতল ভাবও বজায় থাকবে এমনকি বরফ গলে গেলেও ঘর উষ্ণ হবে না।

 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: