রমজান মাসে ইফতারিতে ও সেহেরিতে কি কি খাবার খাওয়া উচিৎ এবং কোন খাবার খাওয়া উচিৎ নয়?

শুরু হয়ে গেছে মাহে রমজান । তাই সবাইকে পবিত্র রমজানের শুভেচ্ছা । প্রতিটি ধর্মপ্রান মুসলমান এই মাসটির অপেক্ষায় থাকে যেন মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে ও বেশি বেশি ঈবাদত করে নিজের গুনা গুলোকে লাঘব  করতে পারে। এ জন্য প্রতিটি মানুষের সুস্থ থাকা প্রয়োজন। আর শারীরিক সুস্থতার জন্য ইফতারিটা ও সেহরি স্বাস্থকর হওয়া চাই।

ইফতারিতে ভাজা পোড়া না হলে যেন ইফতারিই  পরির্পূণ হয় না  । কিন্তু তৈলাক্ত ভাজা পোড়া খাবার খাওয়া স্বাস্থসম্মত নয়। এতে নানা অসুখ বিসুখ হতে পারে। তাই ভাজা পোড়া খাবার ত্যাগ করে তরল জাতীয় খাবার বেশি খেতে হবে । বিশেষ করে শরবত বেশি খেতে হবে এবং ফল-মূল বেশি খাওয়া প্রয়োজন এতে শরীরের পানিশূন্যতা দুর করে শরীরকে সতেজ করে তুলবে। ইফতারিতে খেজুরের সাথে আম, আনারস , তরমুজ, মৌসুমী ফল রাখতে পারলে ভাল।ডাবের পানি খেতে পারলে বিশেষ উপকার পাওয়া যাবে। সহজে হজমযোগ্য খাবার ইফতারিতে খাওয়া উচিৎ। চিড়া ভিজিয়ে দই কলা দিয়ে খেতে পারেন এতে পেট ঠান্ডা রাখবে। কাচা ছোলা ভিজিয়ে রাখতে পারেন ইফতারির জন্য যা শরীরের হজমের জন্য অনেক উপকারী । বাহিরের ইফতারি পরিহার করা উত্তম । সারা মাস রোযার কারনে মাঝে মাঝে ইফতারিতে বৈচিত্র আনতে পারেন , তবে সব কিছুই ঘরোয়া রান্না হওয়া চাই। ঘরে তৈরী বিশুদ্ব তেলে ভাজা আলুর চপ, পিয়াজু, বেগুনী, জিলাপী, ছোলা বুট ও মুড়ি রাখতে পারেন। ইফতারিতে মাঝে মাঝে ভিন্নতা আনতে নুডুলস, সেমাই, তেহারী, সবজী  খিচুরী, হালিম ঘরেই বানাতে পারেন। রোজার সময় খাবার যত সাধারন হবে ততই ভাল।অনেকেই হালকা ইফতারির পরপর রাতের খাবার খেয়ে থাকেন, তাদের জন্য তারাবির নামাজের পরপর  রাতের খাবার খাওয়া উচিৎ। যারা ইফতার এবং রাতের খাবার এক সাথে সেরে ফেলেন তাদের উচিৎ হালকা ইফতারি করে মাগরিবের নামাজ শেষে রাতের খাবার খাওয়া।এতে রাতের খাবার ও তারাবির নামাজের মাঝে অনেকটা বিরতি পাওয়া যাবে। এটা স্বাস্থের জন্য খুবই ভাল।

সেহরীর সময় অতিরিক্ত বেশি খাবার খাওয়া উচিৎ নয় , অনেকে খুদা লাগার ভয়ে প্রচুর পরিমানে খেয়ে থাকেন এতে সারাটা দিন অস্থিরতায় কাটাতে হয়। তাই সেহরিতে স্বাভাবিক খাওয়ার সাথে সাথে প্রচুর পরিমানে পানি খাওয়া উচিৎ এত শরীরের পানিশূন্যতা কমাতে সহায়ক হয়। স্বাস্থ্যসম্মত খাবার খান। রমজান মাস সুস্থ শরীরে রোজা রাখুন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: