সকালের নাস্তায় মাশরুম খাবেন কেন?

সারাদিন কাজের ব্যস্ততার কারনে দুপুরের খাবার সঠিক সময় হয় না, তখর ক্ষুধার কারনে শরীর দূর্বল হয়ে আসে কাজে মন থাকে না । তাই সকালের নাস্তা পুষ্টিকর ও পরিপূর্ণ হওয়া চাই।  গবেষকদের পরামর্শ মতে  এই সকল সম্যস্যা হতে রক্ষা পেতে সকালের নাস্তায় মাশরুম খাওয়া দরকার ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক জোয়ান স্লেভিন গবেষনার মাধ্যমে পেয়েছেন মাশরুম শরীরের পুষ্টি জোগানেরা পাশাপাশি দীর্ঘ সময় ক্ষুধা নিবারণ করে।এর ফলে দিনের অধিকাংশ সময় আমাদের ক্ষুধা নিয়ন্ত্রনে থাকে এবং ক্যালোরি খাওয়ার প্রবনতা অনেক কমে যায়।

বৈজ্ঞানিক গবেষণা মতে, দীর্ঘ সময় পেট ভরা রাখতে ও শরীরের প্রয়োজনীয় ঘাটতি কমাতে প্রোটিন হচ্ছে একটি সহায়ক  উপাদান।মাশরুমের পুষ্টিগুন অন্যান্য আমিষ বা প্রোটিনের চেয়ে অনেক বেশি তাই সকালের নাস্তায় অন্যান্য প্রোটিনযুক্ত খাবার দেহের জন্য ভারী হলেও মাশরুম অনেক সহজপাচ্য।

গবেষকরা সকালের নাস্তায় ১০ দিন  প্রাণীজ প্রোটিন ও অ্যাগারিকাস বিসপোরাস মাশরুম (হোয়াইট বাটন মাশরুম) এর মধ্যে তুলনা করে প্রাণীজ প্রোটিনের পুষ্টিগুনের তুলনায় মাশরুমের সুষম প্রোটিনের পরিমান প্রায় ৮ গুনের বেশি পেয়েছেন। পাশাপাশি গবেষনায় অংশগ্রহনকারীরাও জানিয়েছেন যে, সকালের নাস্তায় মাশরুম খেলে দীর্ঘক্ষন তাদের পেট ভরা থাকছে ও ক্ষুধা কম পাচ্ছে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: